1. dainikbijoyerbani@gmail.com : দৈনিক বিজয়ের বানী : দৈনিক বিজয়ের বানী
  2. hasan@dainikbijoyerbani.com : Hasan :
  3. zakirhosan68@gmail.com : dev : dev
এপ্রিলে মাত্র ১৫ মিলিমিটার বৃষ্টি দেখেছে রাজশাহী - dainikbijoyerbani.com
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১৫ অপরাহ্ন
ad

এপ্রিলে মাত্র ১৫ মিলিমিটার বৃষ্টি দেখেছে রাজশাহী

Reporter Name
  • Update Time : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ১০১ Time View

এপ্রিলে মাত্র ১৫ মিলিমিটার বৃষ্টি দেখেছে রাজশাহী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

দিন দিন খরাপ্রবণ হয়ে উঠছে রাজশাহী। এই অঞ্চলে প্রতিবছরই কমছে বৃষ্টিপাত। ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত শুধু এপ্রিল মাসের হিসাব অনুযায়ী বৃষ্টিপাত কমেছে ৬৬ দশমিক ২ মিলিমিটার।

এক সমীকরণে দেখা গেছে, ২০১৯-২০ সালের এপ্রিল মাসে ১০ দিন করে বৃষ্টিপাত হয়েছে।
কিন্তু চলতি বছরে একই মাসে বৃষ্টির দেখা নেই বললেই চলে। ২০১৯ সালের এপ্রিল মাসের তুলনায় কম বৃষ্টি হয়েছে ২০২০ সালের একই মাসে। আর ২০২১ সালের এপ্রিল মাসে মাত্র তিনদিন বৃষ্টিপাত হয়েছে।

এদিকে, ২০১৯-২০ সালের মার্চ মাসে বৃষ্টির দেখা মিলেছিল। চলতি বছর একই মাসে তাও হয়নি। মাত্র দুই মিলিমিটার। এছাড়া ২০১৯ সালে শুধু এপ্রিল মাসে ১০ দিনে ১১৩ দশমিক ৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ২০২০ সালের এপ্রিলের ১০ দিনে বৃষ্টি হয়েছে ৩২ দশমিক ৭ মিলিমিটার। যা ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে বৃষ্টি কমেছে ৮১ দশমিক ২ মিলিমিটার।

চলতি বছরের ২৭ এপ্রিল পর্যন্ত তিনদিনে বৃষ্টিপাত হয়েছে ১৫ মিলিমিটার। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বৃষ্টিপাত কম হয়েছে ১৭ দশমিক ১ মিলিমিটার।

বৃষ্টিহীনতার প্রধান কারণ হিসেবে পরিবেশ বিশেষজ্ঞরা মূলত দায়ী করছেন বৈশ্বিক দূষণ, বৃক্ষ নিধন, শিল্পায়নকে। যার কারণে জলবায়ু পরিবর্তন সাধিত হচ্ছে, পৃথিবীতে পড়ছে বিরূপ প্রতিক্রিয়া।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্র বলছে, ২০২০ সালের নভেম্বর মাস থেকে ২০২১ সালের ৯ এপ্রিল পর্যন্ত বৃষ্টিপাত হয়নি রাজশাহীতে। ২০২০ সালের জানুয়ারি মাসে ৬ দিনে ১৬ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। ফেব্রুয়ারির তিনদিনে দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এছাড়া এপ্রিল মাসে বৃষ্টি হয় ১০ দিন। এ সময় ৩১ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

একই বছরের আগস্ট মাসে ২০ দিনে বৃষ্টিপাত হয়েছিল ১৪৩ দশমিক ৭ মিলিমিটার। সেপ্টেম্বর মাসে ১৭ দিনে বৃষ্টিপাত হয় ২১৪ মিলিমিটার। অক্টোবর মাসে সাত দিনে বৃষ্টিপাত হয় ৯৮ দশমিক ৩ মিলিমিটার ও নভেম্বর মাসে একদিনে দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

সর্বশেষ চলতি বছরের ১০ এপ্রিল প্রথম রাজশাহীতে বৃষ্টিপাত হয়। এদিন ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অফিস। দুদিন পর ১২ এপ্রিল বৃষ্টিপাত হয়েছে ৭ দশমিক ৪ মিলিমিটার। এছাড়া ২২ এপ্রিল শেষ বৃষ্টিপাত হয় রাজশাহীতে। এদিন ৫ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক রহিদুল ইসলাম বলেন, ‘আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের ফলে সময় মতো বৃষ্টিপাত হচ্ছে না।’

বৃষ্টিহীনতার বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক রেজাউর রহমান বলেন, ‘দিন দিন বিভিন্ন দূষণের কারণে পৃথিবীর উষ্ণতা বাড়ছে। হচ্ছে জলবায়ু পরিবর্তন। সময় অনুযায়ী ঋতুর মিল নেই। এসব থেকে উত্তরণের পেতে হলে বনায়ন অপরিহার্য।’

তিনি আরও বলেন, ‘পৃথিবীর উষ্ণতা কমাতে বনায়নের বিকল্প নেই।’

ad

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ad
ad
© All rights reserved 2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সীমান্ত আইটি